ঢাকা, মঙ্গলবার, ২৭ আগস্ট ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

কুয়াকাটা সৈকতে হিজড়াদের  দৌড়-প্রতিযোগিতা

  পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুলাই ২০২৪, ১২:৪৫

কুয়াকাটা সৈকতে হিজড়াদের  দৌড়-প্রতিযোগিতা
কুয়াকাটা সৈকতে হিজড়াদের  দৌড়-প্রতিযোগিতা। ছবি: প্রতিনিধি

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে হিজড়াদের নিয়ে দৌড়-প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। হিজড়া সম্প্রদায়, স্বেচ্ছাসেবী ও স্থানীয়দের অংশগ্রহণে প্রায় ২৫ জন প্রতিযোগী এই ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করেন।

গতকাল রোববার বিকেলে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে ঝাউবন এলাকা পর্যন্ত ২ কিলোমিটার সৈকতে এই দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন বৃহন্নলা।

প্রতিযোগিতায় হিজড়াদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন- পিয়া (হিজড়া) ২য় স্থান আভা মুসকান তিথি (ট্রান্সজেন্ডার নারী), ৩য় নদী (হিজড়া)। মেয়েদের মধ্যে প্রথম সানজিদা ইসলাম মিমি, ২য় সাদিয়া আফরোজ, ৩য় জান্নাতুল ফেরদৌস পূর্ণতা। ছেলেদের মধ্যে প্রথম মোহাইমিনুল ইসলাম, ২য় নেহাল আহমেদ, ৩য় রুহুল আমিন।

সংগঠনের নেতারা জানান, সমাজের সকল স্তরের সুবিধা বঞ্চিত তৃতীয় লিঙ্গের মানুষদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি ও সচেতনতার বার্তা পৌঁছে দিতে এ আয়োজন। এ আয়োজন এর অংশ হিসাবে রোববার সকালে কুয়াকাটা শ্রীমঙ্গল বৌদ্ধবিহারে রাখাইন শিক্ষার্থীদের সাথে জেন্ডার সেনসিটাইজেশন সেশন আয়োজন করা হয়।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন বৃহন্নলার প্রতিষ্ঠাতা ও সভাপতি সাদিকুল ইসলাম বলেন, সমাজে নারী পুরুষ কিংবা তৃতীয় লিঙ্গের মানুষের মধ্যে একধরনের বৈষম্য তৈরি হয়, শিশুকাল থেকে এই বৈষম্যটা যাতে আর কোন মানুষের মধ্যে তৈরি না হয় সে কারণে আমাদের এই আয়োজন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত